Wednesday, April 24, 2013

ইউআইএসসি উদ্যোক্তাদের সমস্যা ও সমাধান :

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেবার লক্ষ্যে সরকার মাঠ পর্যায়ে digital সেবা তথা জনগণের দোরগোড়ায় সেবা প্রদানের উদ্যোগ শুরু করেছে বিগত ১১ ই জুলাই, ২০১০খ্রি. তারিখে। মাঠ পর্যায়ে ইউনিয়ন লেভেলে যাদের মাধ্যমে এই ডিজিটাল সেবা প্রদান করা হয় তারা হচ্ছে  ইউআইএসসি উদ্যোক্তাগন। যে কোন পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশ থেকে শুরু করে বিদেশে কর্মী প্রেরণের জন্য রেজিস্ট্রেন কার্যক্রম অধ্যাবধি দক্ষতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। কিন্তু ইউআইএসসির এই উদ্যোক্তাগন অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।


১।       UISC উদ্যোক্তাগনের সময় উপযোগী প্রশিক্ষন প্রদান করা প্রয়োজন। অনেক প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাগন নতুন চাকুরীতে যোগদান করলে তাঁর স্থলাভিষিক্ত হিসেবে যে উদ্যোক্তাগণ যোগদান করেন, তিনি সময়মত প্রশিক্ষণ না পাওয়ার কারণে যথাযথ ভূমিকা পালন করতে পারেন না।


২।         দুরবর্তী এলাকায় অবস্থিত ইউআইএসসিগুলোতে প্রায় সময়ই বিদ্যুৎ থাকে না। তাই বিদ্যুতের বিকল্প হিসেবে আইপিএস বা সৌর বিদ্যুৎ প্যানেল এর ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

৩।         গ্রাম এলাকায় নেটের স্পিড খুব কম থাকায় অনেক উদ্যোক্তাগণ সঠিক digital সেবা প্রদান করতে পারেনা। ফলে অনেক সময় সেবা গ্রহীতাগণ বিরক্তি প্রকাশ করে। তাই প্রতিনি ইউনিয়নে একটি ব্রডব্যান্ডের লাইন অথবা হাইস্পিডের ইন্টারনেট চালূর ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

৪।         ইউআইএসসি উদ্যোক্তাদের নিয়োগ প্রক্রিয়া জেলা প্রশাসকের কার্যালয় হতে দেয়া প্রয়োজন। এতে করে ইউপি চেয়ারম্যানগণ যখন তখন তাদের ইউআইএসসি থেকে বের করে দিতে পারবে না। তাছাড়া অনেক সময় ইউনিয়নে অনেক যোগ্য ব্যক্তি থাকা সত্ত্বেও ইউপি চেয়ারম্যানগণ তাদের পছন্দের অযোগ্য ব্যক্তিকে নিয়োগ দিয়ে থাকেন। এতে করে ডিজিটাল সেবা প্রদান বিঘ্নিত হয়।

৫।         UISC উদ্যোক্তাদের দিন দিন আয় এবং আয়ের ক্ষেত্র বৃদ্ধি পাচ্ছে। উদ্যোক্তাদের আয় বৃদ্ধির সাথে সাথে ইউপি সচিব ও ইউপি চেয়ারম্যানগণের সাথে তাদের দুরত্ব বৃদ্ধি পাচ্ছে। যার কারণে উদ্যোক্তাগন তাদের কাজের প্রতি মনযোগ দিতে পারে না। এ বিষয়ে প্রতি দুই মাসে উদ্যোক্তা, সচিব ও ইউপি চেয়ারম্যানদের নিয়ে একটি সমন্বয় সভার আয়োজন করা যেতে পারে।

৬।         UISC গুলোতে সরবরাহকৃত কম্পিউটারসহ অন্যান্য যন্ত্রাংশ পুরাতন হয়ে যাওয়ায় মেরামত ও সংরক্ষণের জন্য কোন ফান্ড প্রদান করা হয়নি। তাই ইউনিয়ন পরিষদের স্থানীয় তহবিল থেকে তাৎক্ষনিকভাবে মেরামতের ব্যবস্থা গ্রহণ করার ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পত্র জারী করা যেতে পারে।

তাছাড়াও আরো অনেক সমস্যা রয়েছে, যে সমস্যাগুলোর দিকে যথাযথ কর্তৃপক্ষের সুনজর দেয়া এবং উদ্যোক্তাদের সমস্যাগুলো দ্রুত সমাধান করা প্রয়োজন। আর তার ফলশ্রুতিতে digital Bangladesh গঠন অনেকাংশে সহজ হবে। 

দয়া করে মতামত দিয়ে পাতা ত্যাগ করুন..


digital uisc service

10 comments:

  1. Thanks for your article.

    ReplyDelete
  2. The statement that you have made in your post will increase awareness about the necessary tasks to be done in very near future. Keep the good work going and thus help people
    http://seo2coin.blogspot.com/

    ReplyDelete
  3. tnx for your nice post.

    ReplyDelete
  4. আসলে উপরের বিষয় গুলো অনেক গুরুত্ব পূর্ন । তাই আমাদের দিকে সু-দৃষ্টি দেয়ার জন্য প্রশাসনের প্রতি আকুল আবেদন রইল।

    ReplyDelete
  5. অসংখ্য ধন্যবাদ স্যার, আপনার মূল্যবান লেখার জন্য।
    ফয়েজ, গিয়াসনগর ইউআইএসসি, মৌলভীবাজার সদর।

    ReplyDelete
  6. ইউআইএসসি উদ্যোক্তাদের নিয়ে আপনার যে সকল চিন্তা ভাবনা তাদেখে আমরা খুবই গর্বিত। আমি ইউআইএসসি মৌলভীবাজারে জেলা উদ্যোক্তা ফোরামের পক্ষ থেকে আপনাকে অনেক ধন্যবাদ জানাই এবং ইউআইএসসিকে বিশ্ব ব্যাপি তোলে ধরার জন্য আপনাকে অনুরোধ ঞ্জাপন করলাম।

    ReplyDelete
  7. valo laglo............

    ReplyDelete
  8. Many Many Thanks For Your Valuable Post.

    ReplyDelete