Saturday, May 11, 2013

কম্পিউটার ব্যবহারকারীদের মারাত্মক ভূলগুলো :


UISC উদ্যোক্তাগণ প্রতিনিয়ত ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারের সাথে যুক্ত রয়েছেন। কম্পিউটারের মাধ্যমে অনলাইনের বিভিন্ন সেবা প্রদান করাই তাদের প্রদান কাজ। কিন্ত ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করতে এবং অন-লাইনে কাজ করতে  গিয়ে আমরা প্রতিনিয়ত নিজের অজান্তে বিভিন্ন ভূল করে থাকি। নিম্নে বহুল ব্যবহৃত ভূলগুলোর কয়েকটি তুলে ধরা হলো।

১)  ভুল পার্টস ক্রয় করা : নতুন কম্পিউটার ক্রয় কিংবা পুরাতন কম্পিউটারকে আপগ্রেড করার আগে অন-লাইন থেকে বিস্তারিত তথ্য  জেনে নেয়া কিংবা অভিজ্ঞ কারো সহায়তা নিয়ে কেনা উচিত। অথচ আমরা কেই এ বিষয়টিকে গুরুত্ব দেই না। যার কারণে প্রায় সময় সঠিক কম্পোনেন্ট না কেনার কারণে আমাদের ঠকতে হয় এবং সমস্যায় পড়তে হয়।
     তাই এ ক্ষেত্রে কম্পিউটারের নতুন কোন কম্পোনন্টে ক্রয় করারস আগে অন-লাইন থেকে উক্ত কম্পোনেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে অথবা অভিজ্ঞ করো সহায়তায়ে ক্রয় করা উচিত।

২)  USB ড্রাইভ ড্যামেজ করা : USB ডিভাইস বর্তমান সময়ে খুবই কার্যকর একটি কম্পোনেন্ট। কিন্তু উক্ত ডিভাইসকে সহজেই ক্ষতিগ্রস্থ করা যায় উইন্ডোজের প্রসেসের মাধ্যমে। যেমন প্রিন্টারের মত ইউএসবি ডিভাইসের কথা বলা যেতে পারে। USB ডিভাইসে রক্ষিত কোন ডাটার প্রিন্ট শেষ না হওয়ার আগে USB ডিভাইসটি বের করে ফেললে পিসিকে পুনরায় রিস্টার্ট করতে হয়, পুনরায় প্রিন্ট কার্যক্রম শুরু করার আগে তবে মারত্মক যে সমস্যা হতে পারে, তা হলো USB ডিভাইসে রক্ষিত ডাটা হারিয়ে যেতে পারে
     তাই এ ধরণের অনাকাঙ্খিত ঝুকি এড়ানোর জন্য Windows Notification এরিয়ার (টাস্ক বারের ডান পাশে) Safely Remove Hardware আইকনে ডাবল ক্লিক করলে Removable ডিভাইস লিষ্ট পাওয়া পাবে। সেখান থেকে কাঙ্খিত ডিভাইসটি সিলেক্ট করে OK করলে উইন্ডোজ নিরাপদে ডিভাউসটি খোলার অনুমতি দিবে এবং USB ডিভাউসটি নিরাপদে সরাতে পারবেন। এতে করে USB ডিভাইসের কোন ক্ষতি হবে না এবং আপনার সংরক্ষিত ডাটাগুলোও নিরাপদ থাকবে।

৩। কম্পিউটারে পাসওয়ার্ড না দেয়া : পাসওয়ার্ড বিহীন কম্পিউটার অনেকটা দরজা বিহীন উন্মুক্ত ঘরের মত। ঘরে যেমন দরজা না থাকলে যে কেউ খুব সহজে ঢুকতে পারে। ঠিক তেমনি আপনার কম্পিউটারটি লক করা না থাকলে যে কোন ব্যবহারকারী কম্পিউটারে ঢুকে প্রয়োজনীয় ডাটা নষ্ট করতে পারে।
     তাই অনাকাঙ্খিত কোন ব্যবহারকারীর হাত থেকে আপনার কম্পিউটার বা কম্পিউটারে সংরক্ষি ডাটার নিরাপত্তার জন্য সব সময় windows password বা BIOS Password দিয়ে lock রাখা প্রয়োজন।

4একই  Password বার বার ব্যবহার করা : ডকুমেন্টের নিরাপত্তার জন্য সবসময় Password ব্যবহার করা প্রয়োজন তবে Passwordটি অবশ্যই জটিল হতে হবে এমন অনেক ব্যবহারকারী রয়েছেন যারা মনে রাখার সুবিধার্থে তাদের বিভিন্ন ধরণের একাউন্টে একই Password ব্যবহার করে থাকেন যা একটি মারাত্মক ভূল তাছাড়া Passwordটি কম্পিউটারে বা মোবাইল ফোনে অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যের সাথে রাখা উচিত নয়
     তাই কোন অবস্থাতেই বিভিন্ন একাউন্ডের (-মেইল, ইউজার ইত্যাদি) Password একই ধরণের না দিয়ে ভিন্ন ভিন্ন Password দিন এবং মনে রাখার সুবিধার্থে Passwordটি লিখে রাখতে হলে অবশ্যই ছদ্মনামে লিখে রাখুন

5ইমেজ বা ডকুমেন্ট শেয়ারিং করা : কম্পিউটারের ওয়ার্ডে তৈরী কোন ডকুমেন্ট বা ডিজিটাল ক্যামেরা দিয়ে তোলা কোন ছবি অন্য কারো সাথে শেয়ার করলে, শেয়ারের সাথে সাথে শুধু ছবি বা ডকুমেন্ট শেয়ার করা হয় না। সাথে সাথে ছবিগুলো কবে, কখন তোলা হয়েছে এবং ছবির বিষয়বস্তু দিয়ে কোথায় তুলা হয়েছে, তা শেয়ার হয়ে যায়। ঠিক তেমনি ওয়ার্ডে তৈরী করা কোন ডকুমেন্টের সাথে সাথে ডকুমেন্টটি কবে তৈরী করা হয়েছে এবং কবে মডিফাই হয়েছে এবং কোন কম্পিউটার থেকে তৈরী হয়েছে তা জানা যায়।
     তাই কোন ইমেজ বা ডকুমেন্ট শেয়ার করা পূর্বে এ বিষয়গুলো বিবেচনা করতে হবে। এবং ওয়ার্ডে কোন ডকুমেন্ট করার জন্য Save এ গিয়ে Save না করে Save as গিয়ে Text Only হিসেবে Save করলে এ সমস্যার সমাধান হবে। কিন্তু আমরা সবাই এ কাজটি করতে ভূল করি।

৬। এন্টি ভাইরাস ব্যবহার না করা : আপনার কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে কম্পিউটারে সংরক্ষিত ডাটা ক্ষতিগ্রস্থ হতে পারে এবং কম্পিউটারটি বাজে আচরণ করতে পারে। কম্পিউটারটি বার বার অটো রিস্টার্ট হতে পারে। কম্পিউটার চালুর সাথে সাথে কম্পিউটার আমাদের বিভিন্ন নিরাপত্তামূলক বার্তা দিয়ে থাকে। উক্ত বার্তাগুলোকে আমরা অনেক সময় গুরুত্ব দেই না। আবার গুরুত্ব দিলেও তিনটি ভূল করি। প্রথমত-নতুন পিসি ব্যবহারের সময় এন্টি ভাইরাস ইনস্টল না করা, দ্বিতীয়ত-আপডেট এন্টি ভাইরাস ব্যবহার না  করা এবং তৃতীয়ত-মেয়াদান্তে এন্টি ভাইরাসটি রিপ্লেস না করা।
      তাই কম্পিউটারে সফটওয়্যার এবং সংরক্ষিত ডাটাগুলো নিরাপদ এবং কম্পিউটারকে গতিশীল রাখার জন্য লাইসেন্স কি যুক্ত আপডেটেড এন্টি ভাইরাস ব্যবহার করা প্রয়োজন।

৭। ভূয়া মেসেজে আকৃষ্ট হওয়া : আপনারা যখন নেটে কাজ করেন তখন বিভিন্ন সময় বিভিন্ন প্রলোভনযুক্ত মেসেজ ডিসপ্লে করে। উক্ত মিথ্যা মেসেজের মাধ্যমে হ্যাকারা ব্যবহারকারীকে অপ্রত্যাশিত ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল করতে প্ররোচিত করে। যার মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর ব্যক্তিগত অর্থনৈতিক গোপন বৃত্তান্ত জেনে নেয়।
     তাই অন-লাইনে কাজ করার সময় কোন অবাঞ্জিত মেসেজ আসলে ভাল করে পড়ে এবং বুঝে উহাতে ক্লিক করা উচিত এবং কম্পিউটারে সবসময় আপ-ডেট এন্টি ভাইরাস ইনস্টল করা উচিত।কিন্তু আমরা তা না করে সবসময়ই নিজেদের হ্যাকারদের কাছে তুলি ধরি।

৮। ব্যাকআপ না রাখা : উপরে উল্লিখিত ভূলগুলোর কারণে কম্পিউটারে রক্ষিত মূল্যবান ডাটাগুলো হারিয়ে যেতে পারে। তাছাড়াও কম্পিউটারের ডাটা হারিয়ে যাওয়ার আরও একটি সাধারণ ভূল হল নিয়মিত ব্যাকআপ না রাখা।
     তবে আশার বিষয় হলো window vista এবং windows 7 এর সব ভার্সনে ব্যাকআপ সফটওয়্যার থাকে। এই অপশনটি ব্যবহার করার জন্য Start মেন্যুর Search বক্সে Backup লিখে এন্টির চাপুন এবং Backup and Restore চালু করুন। তাছাড়া windows xp এর অনেক ভার্সনে এই টুলটি রয়েছে। যা পাওয়া যাবে Start>All program> Accessories> System Tools> Backup এ ক্লিক করে চালু করা যায়।

ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহারে ক্ষেত্রে উক্ত ভূলগুলো পরিহার করে আপনার কম্পিউটারে সংরক্ষিত ডাটাগুলো নিরাপদ রাখবেন এবং প্রতিধিন উক্ত ভূল পরিহারের নিয়মগুলো মেনে চললে ভাল ফল পাবেন বলে আশা করি।

উক্ত পোষ্টটি ভালো লাগলে দয়া করে মন্তব্য করুন... 

digital uisc service

English Version


SERIOUS MISTAKE OF COMPUTER USERS :

UISC entrepreneur as a desktop or laptop computer connected to it. Their work is to provide a variety of online computer services. Use a laptop or desktop computer and on - line to work behind the scenes of his own wrong what we do. Below are a couple of the most widely used mistakes.

1) Purchase the wrong computer component: Before the purchase of a new computer or upgrading the old computer, we should help from the on-line or a computer expert. In the process, we often do not care any role. For this reason, we cannot buy the right component of computer and get in trouble.
     So if you purchase a new component, you will need to help from on- line and a computer expert for not abuse anybody.

2) USB Drive is Damaged:  USB devices at the present time is a very useful component. However, the device can be easily damaged by Windows processes. Printer is one of the USB device. The print data is not stored on a USB device before the end of the task. Computer must be restart before re-printing activities. However, the problem may be severe, which may lead to loss of data stored on a USB device.
     So in order to avoid the risk of unwanted data loss, Windows Notification area (on the right side of the task bar) Safely Remove Hardware icon in the Devices list, double-click Removable to be found. Select the desired device from the list and then OK to open the windows to allow move safely. The USB device will be safe and your stored data will be safe also.

3. Computers were not password: password without a computer and without a lot of open doors in the house. If you do not like the door that no one can access it easily. If your computer is just not locked into any computer user can destroy the data.
     The unwanted users from your computer or computer data security sanraksi windows password or BIOS Password for all the time you need to hold the lock.

4. Repeated use of the same Password:  Password used to document the need for security. The Password must be complex. I remember as a convenience for many users who are using them in a wide variety of accounts in the Password. Which is a serious fault? Password for the computer or mobile phone should not be kept with other important information.
     So no different account (like as e - mail, user, etc.)  Password should not be the same. To remember password,  to keep a note by other name.

5. Image or document sharing: Create a Word document on your computer or a picture taken with digital camera, someone else to share it with you, share it with pictures or documents is not shared. When the images, and photo content with where cotton has been harvested when it is shared. Just create a document in Word document with what has been created and has been modified and when it was made from a computer.
     No image or document to be shared. If you share any image or document, consider the security issues  before. Save a document in Word and go to the Save as Text Only when the problem will be solved. But we were wrong to have done this.

6. Not use anti-virus: Your computer is infected with a virus, stored data can be corrupted and the computer can be bad behavior. Auto Restart the computer or can be. Start the computer reiterate, we have a variety of safety messages. Sometimes the messages we do not care. The importance of the three steps that we did not follow, First – do not install anti-virus, second- do not use update anti-virus , and third – expired anti-virus will not replace.
      The computer software and stored data is safe and dynamic system of licenses for the use of anti-virus is updated as needed.

7. Be attracted to the fake message:  When you click the message to display when tempted by a variety of different time. Hacker through the false message to the user to install the software had provoked an unexpected hazard. By this way Hackers learn the secrets notes of user.
     So when you work on – line, you read and understand the message and therein should click. The computer is always up - to-date anti-virus should be installed. But we do not always paint brush reminded the audience that the hackers.

8. Do not hold back-up: the above-mentioned reasons of mistakes that cause of  valuable data stored on the computer may be lost. Nor computer data loss is a common mistake is to keep regular backups.
     However, I hope that all of the window vista and windows 7 version is the backup software. Search box on the Start menu for this option and press the Backup and Restore Backup entry and then restart. The version of this tool has a lot of windows xp. Which can be found at Start> All program> Accessories> System Tools> Backup can be launched by clicking on.

Laptop or desktop computer using the data stored on your computer and eliminate the mistakes and safe everyday .  I hope you will get good results to follow those rules.

Please comment on the post I wanted to ...

5 comments:

  1. আপনার এই গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য ধন্যবাদ স্যার।
    www.itmlv.blogspot.com

    ReplyDelete
  2. আপনার এই গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য ধন্যবাদ স্যার।
    www.itmlv.blogspot.com

    ReplyDelete
  3. ধন্যবাদ আপনাকে, কারন এতো সুন্দর করে একটি বিষয় সমর্কে লিখেছেন,যা কখনো কেহ এই পরামর্শ এবং ধারনা দেন নাই।আশা করি এটি সবার জন্য উপকারে আসবে।

    ReplyDelete
    Replies
    1. আপনাকে অনেক ধন্যবাদ। পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন।

      Delete