Friday, April 12, 2013

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র



স্বাধীনতার ৩৯ বছর পরও যখন বাংলাদেশের সাধারণ জনগন স্বাধীন দেশের মৌলিক সুবিধাগুলো পাওয়ার জন্য বিভিন্ন অফিসে ধর্না দিয়ে বেড়াতো, সেখানে বর্তমান সরকার ২০০৯ সাথে ক্ষমতায় আসার পর digital বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করেন। সরকারের এ ভিশন বাস্তবায়নের জন্য সর্বপ্রথম দেশের ৬৪টি জেলায় জেলার সকল তথ্য নিয়ে ৬৪টি ওয়েব পোর্টাল (জেলা ওয়েব পোর্টাল নামে পরিচিত) তৈরী করা হয়। ওয়েব পোর্টাল তৈরীর পর সাধারণ জনগণ তাদের প্রয়োজনীয় তথ্য সংশ্লিষ্ট অফিসে না গিয়ে নিজের বাড়ীর পাশের বাজারে কোন সাইবার ক্যাফেতে বসে সহজে তথ্য পেয়ে যায়। কিন্তু সকল মানুষ ওয়েব পোর্টাল সম্পর্কে ধারণা না থাকায় এ সুবিধা থেকে অনেক লোক বঞ্জিত হচ্ছে। তাদের সচেতন করার জন্য এবং ঘরে বসে তথ্য পাওয়ার জন্য জেলা পর্যায়ের পরবর্তীতে প্রতিটি ইউনিয়নে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। ১১নভেম্বর, ২০১০খ্রি. তারিখে বাংলাদেশেরে মাননীয় প্রধানমন্ত্রী সকল ইউনিয়নে একযোগে এই সকল ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (UISC) উদ্বোধন করেন। ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলো উদ্বোধনের পর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের এক নতুন দিগন্ত উন্মোচন হয়।


ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলোর (UISC) মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিয়নের অধিবাসীদের বিভিন্ন ডিজিটাল সেবা প্রদান করা হয়ে থাকে। কিন্তু ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলো যারা পরিচালনা করেন তাদের প্রাতিষ্ঠানিক কোন প্রশ্কিষণ না থাকায় এলাকার জনসাধারণ সঠিক ভাবে ডিজিটাল সেবাগুলো পাচ্ছে না। তাছাড়া ঐ সকল তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তাদের নির্ধারিত কোন বেতন না থাকায় তারাও তাদের কর্মক্ষেত্রে মনোযোগী হন না। তাই জরুরী ভিত্তিতে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তাদের বিভিন্ন বিষয়ে প্রতিনিয়ত প্রশিক্ষণের ব্যবস্থা থাকা প্রয়োজন। তবেই ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলোর সঠিকভাবে পরিচালিত হবে।




6 comments:

  1. ধন্যবাদ। ইউআইএসসি উদ্যোক্তারা এই ব্লগের এর মন্তব্যের মাধ্যমে সকল সমস্যা তোলে ধরার জন্য অনুরোধ করা হলো।

    ReplyDelete
  2. ধন্যবাদ, ইউআইএসসিন সকল উদ্যোক্তাদের এই ব্লগ এর মাধম্যে সকল সমস্যা তোলে ধরার জন্য অনুরোধ করা হলো।

    ReplyDelete
  3. ধন্যবাদ আপনাকে , আসলে আপনি মহান ।আমাদের এই সাইটের মাধ্যমে আপনার মহা মূল্যবাদ কথা জানতে পারলাম।আমাদের সময় উপযোগি প্রশিক্ষণের প্রয়োজন। আশা করি কর্তৃপক্ষ আমাদের এ সুযোগ করে দিবেন।

    ReplyDelete
  4. ধন্যবাদ ,
    ডিজিটাল বাংলাদেশ গড়তে আপনার এ উদ্যোগ নি;সন্দেহে প্রশংসনীয় । তাই আমরা সবাই এই সাইট টি সদা -সর্বদা অবশ্যই ভিজিট করবো এবং তাতে আমাদের ই লাভ। কারণ এতে রয়েছে , আমাদের জরুরী প্রায় সব সেবা ।
    যেমন- শিক্ষা ,তথ্য , বই সহ বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি তথ্য এবং মাদরাসা শিক্ষাবোর্ড সহ আমাদের প্রায় সবই । আর কিছু চান ? হ্যা আরও আছে... দৈনিক সংবাদ্পত্র সহ আরও কত কিছু ।
    এতসব পাবার জন্য জনাব তপন দাদাকে আবারো ধন্যবাদ এবং অভিনন্দন না জানিয়ে পারিছিনে । So Thank you Boss. Thanks All of you.
    Abdul Bathin..
    সিলেট ।।।

    ReplyDelete
  5. Uisc needs practical training about uisc centre run. I agree with you.

    ReplyDelete
  6. ডিজিটাল বাংলাদেশ গড়তে আপনার এ উদ্যোগ নি;সন্দেহে প্রশংসনীয় ।

    ReplyDelete